Main Menu

তোপের মুখে জিৎ-ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’

বাংলাদেশের চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের একটি গান প্রকাশ করেছে নিজেদের ইউটিউব চ্যানেলে। গানটি প্রকাশের পর পরই সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। ‘বস-২’ নামের চলচ্চিত্রে ব্যবহৃত এই গানে দেখা যায় কলকাতার নায়ক জিৎ ও বাংলাদেশের নায়িকা ফারিয়া গানের তালে তালে ঠোঁট মেলাচ্ছেন আর নাচছেন। কিন্তু গোল বাঁধে ফারিয়ার পোশাক ও নৃত্যভঙ্গি নিয়ে, যেগুলোর সঙ্গে গানের বক্তব্যের কোনো মিল নেই।

গানটি প্রসঙ্গে ঢাকাই চলচ্চিত্রের স্বনামধন্য নৃত্যপরিচালক মাসুম বাবুল বলেন, ‘আল্লাহ মেহেরবান কথার সঙ্গে আমাদের একটা ভক্তি আসে। কিন্তু এই গানে শালীনতা, ভক্তি কোথায়? এখানে তো ছোট কাপড় পরে দেহ দোলানো হচ্ছে। ধর্মীয় বিচারে এমন নাচ, এমন কথার সঙ্গে কোনোভাবেই যায় না। এটি বেমানান। আমি মনে করি, চলচ্চিত্র নির্মাণের সঙ্গে আমাদের কৃষ্টিকালচার রক্ষা করা আমাদের দায়িত্ব, কিন্তু আমার মনে হচ্ছে কেউ কেউ আমাদের কালচার নষ্ট করার জন্য বেশ কয়েক বছর ধরেই কাজ করছে, এই গানটি তারই অংশ।’

চলচ্চিত্রের আরেকজন নৃত্যপরিচালক জাকির হোসেন বলেন, ‘আমি বিষয়টির তীব্র প্রতিবাদ জানাচ্ছি। কারণ ‘আল্লাহ মেহেরবান’ শব্দের সঙ্গে ছোট পোশাকে অর্ধ উলঙ্গ হয়ে নাচ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ছবিতে এর আগেও আল্লাহর নাম নিয়ে গান হয়েছে। কিন্তু সেখানে পোশাকের মধ্যে অশ্লীলতা করা হয়নি। কিন্তু এমন স্বল্প বসনে, অশ্লীল ভঙ্গিতে কেউ আল্লাহর নাম নিতে পারে তা আমরা চিন্তাও করতে পারি না।’

বিষয়টি নিয়ে কথা বলার জন্য নায়িকা নুসরাত ফারিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। বেশ কয়েকবার তার মোবাইল ফোনে রিং হলেও তিনি তা ধরেননি। এসএমএস পাঠালেও সেটির কোনো জবাব দেননি ফারিয়া।

‘আল্লাহ মেহেরবান’ গানের কথা লিখেছেন কলকাতার প্রাঞ্জল, সুর করেছেন জিৎ গাঙ্গুলী, গানটি গেয়েছেন নাকাশ ও জনিতা। সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করেছেন বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জিতের প্রতিষ্ঠান জিৎ’স ফিল্ম ওয়ার্কস প্রাইভেট লিমিটেড। ছবিটি আসন্ন ঈদে বাংলাদেশে মুক্তি দেওয়ার কথা রয়েছে।






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*