Main Menu

জানুয়ারিতে উৎক্ষেপণ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

বাংলাদেশের বহুল কাক্সিক্ষত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তারিখ নিয়ে এখনও জটিলতা কমেনি। কয়েক বছর ধরে বলা হচ্ছিল ২০১৭ সালের ১৬ ডিসেম্বর স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। তবে ওইদিন রাষ্ট্রীয় অনেক অনেক গুরুত্বপূর্ণ কাজ থাকায় স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে না সেটা নিশ্চিত হয়েছে। এখন ‘আবহাওয়ার ওপর নির্ভর করে’ আগামী ডিসেম্বর বা জানুয়ারি মাসের কোনো এক সময় উৎক্ষেপণ করা হবে বলে সম্প্রতি সচিবালয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

তিনি বলেন, আবহাওয়া যদি অনুকূলে না থাকে তাহলে সেটা পরবর্তী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহেও উৎক্ষেপণ হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উৎক্ষেপণ অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এটি উৎক্ষেপণ হবে। কাজ পিছিয়ে নেই। সবকিছু সময়মতো হচ্ছে। ফ্রান্সে এ স্যাটেলাইটটি ইতিমধ্যে তৈরি হয়ে গেছে। এখন এর পরীক্ষা-নিরীক্ষা চলছে।

সফলভাবে এ উপগ্রহটি মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এ কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমিনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ স্যাটেলাইট দিয়ে সেবা দেয়া সম্ভব হবে না বলে জানা গেছে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১২ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণের লক্ষ্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূস্তরে দুটি স্টেশন পরিচালনা ও নির্মাণে ঋণের ব্যবস্থা করার দায়িত্ব পালন করছে ফরাসি প্রতিষ্ঠানটি। নির্মাণ শেষে এ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে যুক্তরাষ্ট্রের কোম্পানি স্পেস এক্স। প্রিয়.কম। -আইটি ডেস্ক






আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked as *

*